IPL 2020: মাথায় একটা নয় একেবারে দুটো -তিনটে টুপি, কী হল ক্রিকেটারদের

খেলাধুলা

[ad_1]

IPL 2020:  মাথায় একটা নয় একেবারে দুটো -তিনটে টুপি, কী হল ক্রিকেটারদের

Image credits: News18.

IPL 2020: ম্যাচ চলাকালীন প্রায়শই খেলোয়াড়দের মাথায় দু’-তিনটি করে টুপি দেখা যাচ্ছে, কারণটা জানেন?

#দুবাই : করোনা পরিস্থিতিতে অল্প-বিস্তর বদল আসার জেরে ধীরে ধীরে একাধিক পরিষেবা স্বাভাবিক হতে শুরু করেছে। যেখানে সংক্রমণ কম সেখানে বিনোদনের মাধ্যমগুলিকেও আস্তে আস্তে খুলে দেওয়া হচ্ছে। বিশ্বের একাধিক জায়গায় দর্শকশূন্য স্টেডিয়ামে খেলাও শুরু হয়েছে ইতিমধ্যে। সেই সূত্র ধরেই আরব-আমিরশাহিতে চলছে IPL ২০২০। তবে বদলেছে খেলার বেশ কয়েকটি নিয়ম। জোর দেওয়া হয়েছে প্রাথমিক স্বাস্থ্যবিধি মেনে চলার উপর। এর জেরে অনেক নতুন নিয়মও এসেছে। তবে আজকাল একটা জিনিস প্রায়শই নজরে পড়ছে। প্লেয়ারদের বিশেষ করে দলের অধিনায়কদের মাথায় দু’-তিনটি করে টুপি দেখা যাচ্ছে। কিন্তু কারণটা কি জানেন? এর পিছনে রয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (ICC) একটি নতুন নিয়ম।





খেলা শুরু হওয়ার আগে ICC-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছিল, অনফিল্ড প্রোটোকল অনুযায়ী এই কোভিড পরিস্থিতিতে অযথা একে অপরের সংস্পর্শে আসা যাবে না। এবং প্লেয়ারদের নিজস্ব জিনিসগুলি নিজেদের দায়িত্বেই রাখতে হবে। এই নিয়মের অধীনে এই মুহূর্তে প্লেয়াররা তাঁদের টুপি, সানগ্লাস বা তোয়ালে কোনও কিছুই আম্পায়ারদের কাছে জমা রাখতে পারবেন না। এমনকি কোনও প্লেয়ার যখন বল করতে যাচ্ছেন, তখন তাঁরা টিমমেটদের কাছেও তাঁদের টুপি ও সানগ্লাস রাখতে পারবেন না। প্লেয়াররা যথাসম্ভব কোভিড ১৯ বিধি মেনে চলছেন। তবে কোনও উপায় না থাকায় বল করার সময়ে বা বিশেষ কোনও সময় টিমমেটদের তথা বিশেষ করে দলের অধিনায়কদের কাছেই টুপি বা সানগ্লাস রেখে যেতে হচ্ছে তাঁদের। আর তার জেরে অধিকাংশ সময় দলের অধিনায়কের মাথায় দু’টি করে টুপি দেখা যাচ্ছে।






গতমাসে ইংলন্ড ও অস্ট্রেলিয়ার ওয়ান ডে ম্যাচ চলছিল। সেখানেও দেখা যায়, ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যান ও অ্যারন ফিঞ্চের মাথায় একসঙ্গে দু’টি-তিনটি করে টুপি ছিল। এই IPL সিজনেও একই ছবি ধরা পড়ে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের বেশ কয়েকটি ম্যাচে দেখা গেছে প্লেয়াররা একই সঙ্গে দু’টি করে টুপি পরেছেন। এমনকি বুধবার কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচেও কলকাতার অধিনায়ক ইয়ন মরগ্যানের মাথায় দু’টি টুপি দেখা যায়।







প্রসঙ্গত, এবার দর্শকশূন্য স্টেডিয়ামেই চলছে IPL 2020। এর পাশাপাশি ক্রিকেটারদের সুরক্ষায় একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে খেলোয়াড় ও স্টাফরা যাতে সংক্রমিত না হয়, সে জন্য তাঁদের বায়ো-সিকিওর বাবলের মধ্যে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি যাতে বডি কনট্যাক্টের মাত্রা যতটা সম্ভব কম করা যায়, সে জন্য প্লেয়ারদের খুব সাবধানে সেলিব্রেট করতেও বলা হয়েছে। এ ক্ষেত্রে যদি কোনও উইকেট পড়ে যায় বা কোনও দল ম্যাচ জিতে যায়, তা হলে জড়িয়ে ধরা বা একত্রে উল্লাসের বদলে শুধুমাত্র হাতের মুঠো দিয়ে সৌজন্য বিনিময় করার কথা বলা হয়েছে।




Keywords:



Published by:
Debalina Datta


First published:
October 23, 2020, 4:48 PM IST

পুরো খবর পড়ুন

[ad_2]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।