৪১ ও ৪২ তম বিসিএস’র প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা

শিক্ষা

৪১তম বিসিএস’র প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএস’র লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বিপিএসসি।

আগামী ১৯ মার্চ শুক্রবার সকাল ১০টা হতে বেলা ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ২৬ ফেব্রুয়ারি শুক্রবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ৪২তম বিশেষ বিসিএসের লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। এমসিকিউ পদ্ধতির এ পরীক্ষা শুধু ঢাকা শহরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি যথাসময়ে সংবাদ মাধ্যম ও কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) প্রকাশ করা হবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন-বিপিএসসি প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। বুধবার (১৩ জানুয়ারি) পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

২০১৯ সালের ২৭ জানুয়ারি ৪১তম বিসিএসে আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করে বিপিএসসি। ৪১তম বিসিএসে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। তারমধ্যে সবচেয়ে বেশি নিয়োগ দেয়া হবে শিক্ষা ক্যাডারে। শিক্ষা ক্যাডারে প্রভাষক পদে ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নিয়োগ দেয়া হবে। এরপরই সবচেয়ে নিয়োগ দেয়া হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে নিয়োগ দেয়া হবে ৩২৩ জনকে। এছাড়া পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যতে সহকারি সার্জন হিসেবে ১১০ জন এবং সহকারী ডেন্টাল সার্জন হিসেবে ৩০ জনকে নিয়োগ দেয়া হবে।

অন্যদিকে, ৪২তম বিশেষ বিসিএস শুধুমাত্র চিকিৎসকদের জন্য। এতে সহকারী সার্জন হিসেবে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। গেল বছরে ২৭ ডিসেম্বর ৪২তম বিসিএসের আবেদন প্রক্রিয়া শেষ হয়। এতে সাড়ে ৩২ হাজার চিকিৎসক আবেদন করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।