দেশের মাটিতে পা রেখেই গ্রেপ্তার রন সিকদার

বাংলাদেশ

বাবার মৃত্যুতে বিমানবন্দরে নেমেই গ্রেপ্তার হলেন সিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রন হক সিকদার।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গোয়ান্দা পুলিশ তাকে গ্রেপ্তার করে। ডিবির গুলশান বিভাগের একটি দল তাঁকে গ্রেপ্তার করে।

পুলিশ জানায়, এক্সিম ব্যাংকের করা একটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এক্সিম ব্যাংকের দুই কর্মকর্তাকে নির্যাতন ও গুলি করে হত্যাচেষ্টার অভিযোগে সিকদার গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদারের বিরুদ্ধে রাজধানীর গুলশান থানায় মামলা করে ব্যাংক কর্তৃপক্ষ। গত ১৯ মে মামলা দায়ের করা হয়। এই মামলার অপর আসামি রন হক সিকদারের ভাই দিপু হক সিকদার অবশ্য দেশে ফেরেননি।

জানা যায়, গত বছর সিকদার গ্রুপ এক্সিম ব্যাংকের কাছে ৫০০ কোটি টাকার ঋণ প্রস্তাব দেয়। ঋণ প্রস্তাবের বিপরীতে যে বন্ধকি সম্পত্তি দেখানো হয় তা পরিদর্শনে যান এক্সিম ব্যাংকের এমডি মুহাম্মদ হায়দার আলী মিয়া ও অতিরিক্ত এমডি মুহাম্মদ ফিরোজ হোসন। এ সময় দুই কর্মকর্তাকে অ্যাপার্টমেন্টে আটকে রেখে নির্যাতন করা হয়। এমনকি গুলি করে হত্যাচেষ্টা করা হয় বলেও মামলায় উল্লেখ করা হয়েছে।

পরবর্তীতে সাদা কাগজে স্বাক্ষর নিয়ে দুই ব্যাংক কর্মকর্তাকে ছেড়ে দেয়া হয়।

মামলায় আরও উল্লেখ করা হয়েছে, ৫০০ কোটি টাকা ঋণ প্রস্তাবের বিপরীতে যে বন্ধকি সম্পত্তি দেখানো হয়েছে তার মূল্য অনেক কম।

গেল ১০ ফেব্রুয়ারি দেশের অন্যতম শিল্পগোষ্ঠী সিকদার গ্রুপের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার মারা যান। বাবার মৃত্যুর কারণেই দেশে ফেরেন হত্যাচেষ্টা মামলায় পলাতক থাকা রন সিকদার।