করোনায় মৃতের তালিকায় আরও ২১২ জন

বাংলাদেশ

গেল ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় আরও ২১২ জন।

এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২০ হাজার ৪৬৭ জনে। এছাড়া গেল ২৪ ঘন্টায় দেশে নতুন করে ১৩ হাজার ২৬২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে এ পর্যন্ত মোট শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দাঁড়ালো ১২ লাখ ৪০ হাজার ১১৫ জন। আজ শুক্রবার (৩০ জুলাই) করোনা সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয় ৪৮ হাজার ৫৬৮টি। আর দেশের মোট ৬৪৮টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৪৪টি নমুনা পরীক্ষায় নতুন করে ১৩ হাজার ২৬২ জনের করোনা শনাক্ত হয়। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭৭ লাখ ৯ হাজার ৯১৪টি। দেশে গেল ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩০.৭৭ শতাংশ। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬.০৮ শতাংশ। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৭৫ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০ লাখ ৬৪ হাজার ১৯৫ জন। সে হিসেবে দেশে সুস্থতার হার ৮৫.৮১ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৬৫ শতাংশ।

২৯ জুলাই সকাল ৮টা থেকে ৩০ জুলাই সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘন্টায় মৃত্যু হওয়া ২১২ জনের মধ্যে ১১৯ জন পুরুষ এবং ৯৩ জন নারী। এ পর্যন্ত করোনায় মৃত্যু হওয়া ২০ হাজার ৪৬৭ জনের মধ্যে ১৩ হাজার ৮৬৯ জন পুরুষ এবং ৬ হাজার ৫৯৮ জন নারী।

এদিকে, বিভাগওয়ারি মৃতের সংখ্যার দিক থেকে গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগে ৫৩ জন, খুলনা বিভাগে ৩৬ জন, সিলেট বিভাগে ১৭ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, বরিশাল বিভাগে ১১ জন, রংপুর বিভাগে ৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ৮ জনের মৃত্যু হয়েছে।

এর আগে, গতকাল বৃহস্পতিবারের সংবাদ বিজ্ঞপ্তিতে করোনায় আক্রান্ত হয়ে ২৩৯ জনের প্রাণহানি এবং ১৫ হাজার ২৭১ জনের নতুন করে সংক্রমিত হওয়ার তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

অন্যদিকে, সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৭৫ লাখ ২৮ হাজার ৯৮৩ জন। আর করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যু হয়েছে ৪২ লাখ ১৮ হাজার ২৪৫ জনের। এছাড়া বিশ্বব্যাপী করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৮৬ লাখ ৫০ হাজার ৯৩৪ জনে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। আর বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর।