বার্সা থেকে মেসির অশ্রুসিক্ত বিদায়

খেলাধুলা

দীর্ঘ দুই দশকের সম্পর্ক ছিন্ন করে বার্সেলোনা থেকে অশ্রুসিক্ত বিদায় নিলেন লিওনেল মেসি। ক্লাবের সেরা ফুটবলারকে আনুষ্ঠানিক বিদায় জানালেন ফুটবল ক্লাব বার্সেলোনা।

আজ রবিবার (৮ আগস্ট) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ক্লাব বার্সেলোনায় নিজের দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানেন সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার।

সংবাদ সম্মেলনে মেসি বলেন, ‘দেড় বছর ভক্তদের ছাড়াই মাঠে খেলতে হয়েছে, এটা আমার জন্য খুব কঠিন সময়, এরকম হবে কোনদিন ভাবিনি। ঠিকঠাক ভাবে ক্লাবকে বিদায় জানাতে চেয়েছিলাম। যারা আমাদের পাশে ছিলেন সবাইকে ধন্যবাদ।

তিনি আরও বলেন ‘এই ক্লাবেই আমি বড় হয়েছি। প্রথম দিন থেকে শেষ পর্যন্ত আমি আমার সবকিছু দিয়েছি। আমার বাচ্চাদের প্রতিশ্রুতি দিচ্ছি, একদিন আমি আবার ফিরে আসব। আমি এই ক্লাবকে সেরা হতে সব সময় সাহায্য করতে চাই।’

নতুন গন্তব্যে কোথায় যাচ্ছেন সেটা এখনও নিশ্চিত না হলেও বার্সেলোনা ক্লাব প্রাঙ্গনে শেষ বারের মত প্রেস কনফারেন্সে কথা বলেন লিওনেল মেসি। মেসির এই প্রেস কনফারেন্স নিয়ে বার্সেলোনায় একত্রিত হয়েছে হাজারো মেসি ভক্ত।

এর আগে, বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসি চুক্তি নবায়ন করছেন না বলে নিশ্চিত করে ক্লাব কর্তৃপক্ষ। ফুটবলা সুপারস্টার লিওনেল মেসির বার্সেলোনায় থাকা না থাকা নিয়ে জল্পনা-কল্পনা ছিলো তার অবসান ঘটলো। করোনা পরিস্থিতিতে সৃষ্ট অর্থনৈতিক সংকটে বেতন অর্ধেক কমিয়ে বার্সার সঙ্গে চুক্তি নবায়নের খবর প্রকাশিত হলেও হঠাৎ যেন পরিস্থিতি উল্টে গেল। স্প্যানিশ ক্লাবটি তাদের ভেরিফায়েড ফেইসবুক পেজে নিশ্চিত করে ক্লাবের সঙ্গে চুক্তি নবায়ন করছেন না আর্জেন্টাইন তারকা মেসি।

বার্সেলোনার সাথে মেসির কন্ট্রান্ট শেষ হয়েছে আগেই। কথা ছিল কোপা আমেরিকার শেষ করে এসেই মেসি চুক্তি নবায়ন করবেন। চুক্তি নবায়নে বেতনের ৫০ শতাংশ কমাতেও রাজি ছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। সবাই নিশ্চিতই ছিলেন মেসির চুক্তির ব্যাপারে। কিন্তু, লা লিগার ফিন্যান্সিয়াল রেসট্রিকশন নিয়ে হচ্ছিল ঝামেলা। বিভিন্নভাবে শেষ পর্যন্ত মেসি-বার্সা ঐক্যমত্যে পৌঁছাতে পারেনি। ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার সাথে মেসির বাবা হোর্হে মেসি বৈঠকও করেছেন বেশ লম্বা সময়। কিন্তু শেষ পর্যন্ত খারাপ খবরই শুনতে হয়েছে বার্সা সমর্থকদের। এদিকে, বিশ্বের অন্যতম সেরা ফুটবলার এখন ফ্রি এজেন্ট, অর্থাৎ চাইলেই এখন বিশ্বের যেকোনো ক্লাবে যোগদান করতে পারেন এলএম টেন।

টানা ৪ বারসহ ফুটবল ইতিহাসে সর্বোচ্চ ৬ বার ব্যালন ডি অ’র জয়ী লিওনেল মেসি ১৩ বছর বয়সে বার্সার সঙ্গে চুক্তিবদ্ধ হন। এরপর বার্সার যুব প্রকল্পে নিজের প্রতিভার প্রমাণ দেখিয়ে ২০০৪ সালে বার্সার মূল দলে অভিষেক হয় মেসির। লা লিগা কর্তৃপক্ষের আর্থিক ও কাঠামোগত প্রতিবন্ধকতার কারণে চুক্তি নবায়ন না করায় ভালোবাসার ন্যু ক্যাম্প ছাড়তেই হলো মেসিকে।