বয়সে ছাড় পাচ্ছেন সরকারি চাকরিপ্রার্থীরা

বাংলাদেশ

২০২০ সালের ২৫শে মার্চ যাদের বয়স ৩০ পার হয়ে গেছে, তারা এ বছরের ৩১শে ডিসেম্বর পর্যন্ত সরকারি চাকরিতে আবেদন করতে পারবেন। 

আজ বৃহস্পতিবার (১২ই আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য জানিয়েছেন।  

এ সম্পর্কিত প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতবছর করোনাভাইরাস দেশে প্রবেশের পর জনপ্রশাসন মন্ত্রণালয়, অনির্দিষ্টকালের জন্য এ সুযোগ দিয়েছিল।

নপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, ‘করোনার ক্ষতি পুষিয়ে নিতে আমরা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে প্রণোদনা দিয়েছি। সেক্ষেত্রে চাকরিপ্রার্থীদের জন্য আবার নতুন করে একটি প্রস্তাব পাঠিয়েছি প্রধানমন্ত্রীর কাছে। গত বছরও আমরা এটা করেছিলাম।’ 

গত বছরের ২৫শে মার্চ থেকে যাদের চাকরির বয়স শেষ হয়েছে, তারা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য বয়স শিথিল করেছিলাম। আবার নতুন করে আরেকটি প্রস্তাব পাঠিয়েছি, প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুমোদন হয়ে এলে সেই বিষয়ে আমরা বলতে পারব। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে চাকরি প্রার্থীরা একটা ছাড় পাবে, যোগ করেন তিনি।

২৫শে মার্চ যাদের বয়স ৩০ বছর হয়েছে, তারা এই ছাড়ের আওতায় আসবে বলেও জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী। তিনি আরও বলেন, ‘তারা ২১ মাস পর্যন্ত বয়সের ছাড় পাবে। এটা একটা বড় সহযোগিতা। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে আমরা এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করব।’