মেসিকে ছাড়াই ১৭ বছর পর শুরু হচ্ছে লা লিগা

খেলাধুলা

লিওনেল মেসিকে ছাড়াই ১৭ বছর পর শুরু হতে যাচ্ছে লা লিগা। বার্সেলোনা বা মেসি ভক্তদের জন্য এটা অবশ্যই হতাশার খবর। মেসিকে ছাড়া কেমন হতে পারে লা লিগার এবারের আসর? আগের মতো টান-টান উত্তেজনা থাকবে তো বার্সেলোনা-রিয়াল ম্যাচে? বিস্তারিত থাকছে প্রতিবেদনে।

দুই স্প্যানিশ জায়ান্টের শিরোপা পুনরুদ্ধারের মিশন, কিন্তু তার আগেই ফুটবল বিশ্বে কম্পন।২০ বছরের সম্পর্ক শেষ করে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে লিওনেল মেসি।

দুই হাজার চারে বার্সেলোনার মূল দলে মেসি। বছর পাচেক পরেই রিয়াদ  মাদ্রিদে নাম লেখান রোনালদো। তারপর থেকে বার্সেলোনা-রিয়াদ মাদ্রিদ ম্যাচ যেন শুধুই খেলা নয়, মর্যাদা রক্ষার লড়াইও। সালটা দুই হাজার তেরো, মেসির সঙ্গী নেইমারও।

দলবদলের শুরুটা করেছিলেন নেইমার। হাত মেলালেন ক্রিশ্চিয়ানো রোনালদোও। পর্তুগিজ তারকার রিয়াল ছাড়ার পর হঠাৎ করেই কমে যায় লা লিগার জনপ্রিয়তা। আকর্ষণ হারায় এল ক্লাসিকোর লড়াই। এতদিন লা লিগায় দর্শক আটকে রাখা গেছে যার কারণে, সেই মেসিও এখন স্পেন ছেড়ে ফ্রান্সে। ওদিকে রিয়াল হারিয়েছে রামোসকে।

যেসব তারকা লা লিগা মাতিয়েছেন এত বছর ধরে, তাদের সবাই ই বিদায় নিয়েছেন একে একে। এখনও হ্যাজার্ড, গ্রিজমান, সুয়ারেজরা আছেন। তবে মেসি-রোনালদোদের মতো আবেদন তো আর তাদের ক্ষেত্রে নেই। বড় তারকাদের বিদায়ে দর্শক আগ্রহ হারিয়ে ফেলছে লা লিগা।

মেসিকে ছাড়াই প্রাক মৌসুম কাটিয়েছে বার্সেলোনা। হুয়ান গ্যাম্পার ট্রফি জিতলেও হেরেছে অস্ট্রিয়ান সালসবুর্গ ও জার্মান স্টুটগার্টের বিপক্ষে, যা কাতালান ক্লাবটির জন্য এক অশনি সংকেত।

গেল আসরে পয়েন্ট টেবিলের শেষ তিনে থেকে রেলিগেশনে পড়ে হুয়েস্কা, ভায়োদলিদ ও এইবার। তাদের জায়গায় উঠে এসেছে এসপানিওল, মায়োর্কা ও রায়ো ভায়েকানো। দেড় বছর পর দর্শক ফিরছে মাঠে। তবে দেখা যাবে না  আগের মতো রাইভাল।

ভ্যালেন্সিয়া-গেতাফের ম্যাচ দিয়ে শুরু হবে লা লিগার এবারের আসর। একদিন পর মাঠে নামবে রিয়াল আর বার্সেলোনার খেলা ১৫ আগস্ট।